Header Ads

সিজদা থেকে সরাসরি দাঁড়ানো )۱(عن عکرمۃ ؒ قال صلیت خلف شیخ بمکۃ فکبر ثنتین وعشرین تکبیرۃ فقلت لإبن عباسؓ : إنہ أحمق فقال ثکلتک أُمک سنۃ أبی القاسم ۔ ﷺ ۔ رواہ البخاری فی’’ صحیحہ‘‘ ۱/۱۹۰ (۷۸۸) کتاب الأذان‘ باب التکبیر إذا قام من السجود . ) ۲(عن عباس أو عیاش بن سہل الساعدیؓ أنہ کان فی مجلس فیہ أبوہ و کان من أصحاب النبی ۔ ﷺ ۔ و فی المجلس أبو ہریرۃؓ وأبو حمید الساعدیؓ و أبوأ سیدؓ فذکر الحدیث و فیہ : ثم کبر فسجد ثم کبر فقام ولم یتورک . رواہ ابو داؤ د فی ’’سننہ ‘‘ برقم (۹۶۶ ) کتاب الصلاۃ‘ باب من ذکر التورک فی الرابعۃ قلت : إسناد الحدیث صحیح. کذا قال الشیخ النیموی فی’’ أثار السنن ‘‘ ص : ۱۵۲ وہکذا فی’’اعلاء السنن‘‘ ۲/ ۴۸. অর্থ: (১) হযরত ইকরিমা রহ. থেকে বর্ণিত, তিনি বলেন: একদা আমি মক্কায় এক শায়েখের পেছনে নামায পড়লাম। তিনি (চার রাকা‘আত নামাযে শুরু থেকে শেষ পর্যন্ত) বাইশটি তাকবীর দিলেন। তিনি বলেন আমি হযরত ইবনে আব্বাস রাযি. কে বললাম লোকটি নিশ্চয় আহমক! তদুওরে হযরত ইবনে আব্বাস রাযি. আমাকে ভর্ৎসনা করলেন। তারপর বললেন এটাইতো প্রিয়নবী ﷺ এর সুন্নাত। সূত্র: বুখারী শরীফ হাদীস নং(৭৮৮) প্রকাশ থকে যে, উক্ত রেওয়ায়াত দ্বারা সিজদা থেকে দাঁড়ানোর সময় না বসে সোজা দাঁড়িয়ে যাওয়ার বিষয়টি সুস্পষ্টভাবে প্রমাণিত হয়। কারণ, যদি তাই না হতো তবে তো বেজোড় রাকা‘আতে বসার পর উঠার সময় তাকবীর দেয়াতে তাকবীর ২২টি না হয়ে ২৪টি হতো। কেননা একথা দৃঢ়ভাবে প্রমাণিত আছে যে, প্রিয়নবী ﷺ প্রত্যেক উঠা নামা, দাঁড়ানো বসাতে তাকবীর বলতেন। দ্রষ্টব্য: আছারুস সুনান পৃষ্ঠা:১৫২ অর্থ: (২) হযরত আব্বাসরাযি. অথবা হযরত আইয়্যাশ ইবনে সাহাল আস্‌সায়েদী রাযি. থেকে বর্ণিত, তিনি এক মজলিসে ছিলেন। যেখানে তার পিতা উপস্থিত ছিলেন। যিনি প্রিয় নবীজী ﷺ এর সাহাবীদের একজন, অনুরূপভাবে উক্ত মজলিসে আর যারা উপস্থিত ছিলেন তারা হলেন, হযরত আবূ হুরাইরা রাযি., হযরত আবূ হুমাইদ আস্‌সায়েদী রাযি. ও হযরত আবূ সাঈদ রাযি. তার পর তিনি হাদীস বর্ণনা করেন যার মধ্যে রয়েছে অতঃপর তিনি (প্রিয়নবী ﷺ ) তাকবীর বলে সিজদাতে গেলেন। তারপর তাকবীর বলে সিজদা থেকে সোজা দাঁড়িয়ে গেলেন সিজদার পর বসলেন না। সূত্র: আবূ দাউদ শরীফ হাদীস নং (৯৬৬) আল্লামা নিমাভী রহ. বলেন হাদীসটির সনদ সহীহ। দ্রষ্টব্য: আসারুস সুনান পৃষ্ঠা-১৫২ https://play.google.com/store/apps/details?id=com.islami_jindegi
Blogger দ্বারা পরিচালিত.