জুমু‘আর জন্য দুটো আযান
জুমু‘আর জন্য দুটো আযান দিতে হবেঃ
عن السائب بن یزیدؓ قال : إن الأذان یوم الجمعۃ کان أولہ حین یجلس الإمام یوم الجمعۃ علی المنبر فی عہد رسول اللہ ۔ ﷺ ۔ وأبی بکر ؓ و عمر ؓ . فلما کان فی خلافۃ عثمانؓ وکثروا أمر عثمانؓ یوم الجمعۃ با لأذان الثالث فأذن بہ علی الزوراء فثبت الأمر علی ذلک
رواہ البخاری فی ’’صحیحہ ‘‘ ۱/ ۲۱۷(۹۱۶ ) کتاب الجمعۃ ‘ باب التأذین عند الخطبۃ .
অর্থ: হযরত সায়েব ইবনে ইয়াযিদ রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন: প্রিয়নবী নবী ﷺ হযরত আবূ বকর রাযি. ও হযরত উমর রাযি. এর শাসন আমলে জুমু‘আর প্রথম আযান হতো ইমাম যখন খুতবার জন্য মিম্বরে বসতেন তখন। অতঃপর হযরত উসমান রাযি. এর খেলাফতকালে লোক সংখ্যা বৃদ্ধি পেলে তিনি তৃতীয় আরেকটি আযান দেয়ার নির্দেশ দেন। তখন সে আযান মিনারায় দেওয়া হয় । পরবর্তীতে বিষয়টি এর উপরই চূড়ান্ত হয়ে যায়। সূত্র: বুখারী শরীফ ১/২১৭ (৯১৬) আবূদাউদ শরীফ হাদীস নং (১০৮৭) (১০৮৮) তিরমিযী শরীফ হাদীস নং (৫১৬) ইবনে মাজাহ শরীফ ২/৪২ (১১৩৫) মুসনাদে আহমাদ ৩/৪৫০ বাইহাকী শরীফ ৩/২২৯
উল্লেখ্য যে, হযরত উসমান রাযি. এর খেলাফত কাল পর্যন্ত যেহেতু ইমামের মিম্বরে বসার পরই জুমু‘আর আযান হতো, এর পূর্বে কোন আযান হতো না, তাই বর্ণিত হাদীসে এটাকে প্রথম আযান বলা হয়েছে। আর হাদীসে “তৃতীয় আরেকটি আযান” বলতে প্রথম আযান ও ইকামত ব্যতীত আরেকটি আযান বৃদ্ধি করার কথা বলা হয়েছে, যা বর্তমানে ওয়াক্ত হওয়ার প্রায় পর পরই দেয়া হয়। এবং এটাই জুমু‘আর প্রথম আযান বলে পরিচিত। সুতরাং জুমু‘আর জন্য মোট দুটো আযান প্রমাণিত হল।
প্রকাশ থাকে যে,হযরত উসমান রাযি. ঐ মহান ব্যক্তিদের অন্যতম যাঁদের ব্যাপারে নবী করীম ﷺ বলেছেন:
علىكم بسنتى وسنة ا لخلفا ء ا لر ا شد ين المهد بين
অর্থাৎ, আমার ও (আমার পরবতীঁ) হিদায়াত প্রাপ্ত পথ প্রদর্শক খলীফাগণের নীতি অনুসরণ করা তোমাদের উপর অবশ্য কর্তব্য সাব্যস্ত করে দেয়া হল। সুতরাং তাঁর সিদ্ধান্ত মান্য করা উম্মাতের জন্য জরুরী ।
https://play.google.com/store/apps/details?id=com.islami_jindegi


