জামা‘আতে মহিলাদের শরীক হওয়া
ওয়াক্তিয়া নামায, জুমু‘আ ও ঈদের জামা‘আতে মহিলাদের শরীক হওয়া নিষেধঃ
عن عمرۃ بنت عبد الرحمن أنہا سمعت عائشۃؓ زوج النبی۔ ﷺ ۔ تقول : لو ان رسول اللہ ۔ ﷺ ۔ رأی ما أحدث النساء لمنعہن المسجد کما منعت نساء بنی اسرائیل قال : فقلت لعمرۃ أنساء بنی اسرائیل منعہن المسجد ؟ قالت : نعم .
رواہ الإمام مسلم فی 211صحیحہ‘‘ برقم ( ۴۴۵) کتاب الصلوۃ ‘ باب خروج النساء إلی المساجد. و البخاری فی صحیحہ‘‘ ۱/۲۰۸(۸۶۹) کتاب الأذان‘ باب انتظار الناس قیام الإمام العالم
অর্থ: হযরত আমরাহ বিনতে আবদুর রহমান রহ. থেকে বর্ণিত তিনি বর্ণনা করেন, আমি প্রিয়নবী ﷺ এর সহধর্মীনী হযরত আয়িশা রাযি. কে বলতে শুনেছি, “প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ইন্তিকালের পর মহিলাদের মধ্যে যে ধরনের পরিবর্তন এসেছে সেটা যদি তিনি দেখতেন তাহলে নিঃসন্দেহে তিনি তাদেরকে মসজিদে আসা থেকে নিষেধ করতেন। যেভাবে নিষেধ করা হয়েছিল বনী ইসরাঈলের মহিলাদেরকে। (বর্ণনাকারী বলেন), আমি হযরত আমরাহ রহ. কে বললাম: বনী ইসরাঈলের মহিলাদেরকে কি মসজিদে যেতে নিষেধ করা হয়েছিল? তিনি জবাব দিলেন যে, হ্যাঁ। সূত্র: বুখারী শরীফ ১/২০৮(৮৬৯) মুসলিম শরীফ হাদীস নং (৪৪৫) মুসনাদে আহমাদ হাদীস নং (২৬০৪১)
প্রকাশ থাকে যে, আলোচ্য হাদীস দ্বারা মহিলাদের জন্য ওয়াক্তিয়া ও জুমু‘আর নামায আদায়ের লক্ষ্যে মসজিদে গমনের নিষিদ্ধতা বুঝা যাচ্ছে। আর এ নিষিদ্ধতার কারণ তথা ফিতনার আশংকা যেহেতু ঈদের নামাযে অংশ গ্রহণের মধ্যে বিদ্যমান বেশী, তাই মহিলাদেরকে ঈদের নামাযে যেতেও নিষেধ করা হয়েছে। তাছাড়া এ ব্যাপারে একাধিক সাহাবা রাযি. ও তাবেঈ থেকে হাদীস ও বর্ণিত আছে। সেই হাদীস গুলো নিম্নরূপঃ
)۱(عن نافع عن بن عمرؓ أنہ کان لا یخرج نساۂ فی العیدین .
رواہ ابن أبی شیبۃ فی’’مصنفہ‘‘ ۲/۴(۵۷۹۴) من کرہ خروج النساء إلی العیدین . قلت : رجال الإسناد کلہم ثقات .
)۲(عن إبراہیم قال : یکرہ خروج النساء فی العیدین.
رواہ إبن إبی شیبۃ فی’’مصنفہ‘‘ ۲/۳(۵۷۹۳) فی الباب السابق . قلت : رجال الإسناد کلہم ثقات .
)۳(و عن ہشام بن عروۃ عن أبیہ ’’ انہ کان لایدع إمرأۃ من أہلہ تخرج إلی فطر و لا إلی أضحی‘‘ .
رواہ ابن أبی شیبۃ فی ’’مصنفہ‘‘ ۲/۴(۵۷۹۵) قلت : رجال الإسناد کلہم ثقات
অর্থ: (১) হযরত ইবনে উমর রাযি. থেকে বর্ণিত তিনি তাঁর স্ত্রীদেরকে ঈদের নামাযে যেতে দিতেন না। সূত্র: মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৪ (৫৭৯৪) হাদীসটির সনদের সকল বর্ণনাকারী সিকাহ সুতরাং ইহা সহীহ।
অর্থ: (২) হযরত ইবরাহীম নাখঈ রহ. বলেন মহিলাদের জন্য ঈদের নামাযে গমন করা মাকরূহে তাহরীমী। সূত্র: মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৪ (৫৭৯৩) হাদীসটি সহীহ।
অর্থ: (৩) হযরত হিশাম ইবনে উরওয়া তাঁর পিতা উরওয়ার ব্যাপারে বর্ণনা করেন যে, তিনি তার পরিবারের কোন মেয়েকে ঈদুল ফিতর বা ঈদুল আযহা কোনটিতেই যেতে দিতেন না। সূত্র: মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/৪ (৪৭৯৫) হাদীসটি সহীহ।
https://play.google.com/store/apps/details?id=com.islami_jindegi


