শুধু মহিলাদের জামা ‘আত করা মাকরূহ
عن عائشۃؓ أن رسول اللہ- ﷺ - قال : ’’لا خیر فی جماعۃ النساء إلا فی مسجد أو فی جنازۃ قتیل ‘‘
رواہ الإمام احمد فی ’’مسندہ‘‘ ۶/۶۶.
অর্থ: হযরত আয়িশা রাযি. থেকে বর্ণিত, প্রিয়নবী ﷺ ইরশাদ করেন, মহিলাদের জামা‘আতের মধ্যে কোন কল্যাণ নেই। তবে মসজিদে বা শহীদের জানাযার নামাযে হলে সে কথা ভিন্ন। সূত্র: মুসনাদে আহমাদ ৬/৬৬ তাবারানী আউসাত ৯/২৪৬ (৯৩৫৯) (অবশিষ্ট-৩১)
উল্লেখ্য যে, এ হাদীসে মহানবী ﷺ মহিলাদের পারস্পরিক জামা‘আত কে অপছন্দ করেছেন এবং অপর এক হাদীসে মহানবী ﷺ গৃহের অন্দর মহলে যেখানে জামা‘আত করা সম্ভব নয় সেখানে মহিলাদের নামাযকে সব চেয়ে উত্তম নামায বলে আখ্যায়িত করেছেন। সূত্র: মুসনাদে আহমাদ ৬/৩০১ সহীহে ইবনে খুযাইমা ৩/৯২ মুস্তাদরাকে হাকিম ১/২০৯
সুতরাং তারপরও মহিলাদের পরস্পরে জামা‘আত করা হলে তা যে মাকরূহ বা অপছন্দনীয় হবে সে কথা বলার অপেক্ষা রাখেনা।
স্মর্তব্য যে, পরবর্তীকালে নবী কারীম ﷺ মহিলাদেরকে মসজিদের জামা‘আতে শরীক হতে নিষেধ করেছেন যার দলীল সামনে আসছে। সুতরাং হাদীসের শেষের অংশের দ্বারা মহিলাদের মসজিদে গিয়ে জামা‘আতে নামায আদায় করার কথা বাহ্যতঃ বুঝে আসলেও এখন আর এর উপর আমল করা যাবে না।
https://play.google.com/store/apps/details?id=com.islami_jindegi


