Header Ads

নাভীর নিচে হাত বাঁধা )۱(عن علقمۃ بن وائل بن حجر عن أبیہؓ قال: رأیت النبی ۔ﷺ ۔وضع یمینہ علی شمالہ فی الصلاۃ تحت السرۃ۰ رواہ ابن أبی شیبۃ فی’’ مصنفہ‘‘ ۱/۳۴۲ (۳۹۳۸) )۲(عن أبی جحیفۃ ؒ أن علیاؓ قال :’’إن من السنۃ فی الصلاۃ وضع الأکف علی الأکف فی الصلاۃ تحت السرۃ. رواہ أبو داؤ د فی’’ سننہ‘‘ برقم ( ۷۵۶).کتاب الصلاۃ‘ باب وضع الیمنی علی الیسری فی الصلاۃ .وأحمد فی’’مسندہ‘‘ ۱/۱۱۰ (۸۷۸) وہذا لفظ أحمد অর্থ: (১) হযরত আলকামাহ ইবনে ওয়াইল ইবনে হুজর রহ. নিজ পিতা থেকে বর্ণনা করেন যে, আমি প্রিয় নবী ﷺ কে নামাযের মধ্যে ডান হাতকে বাম হাতের উপর নাভীর নিচে বাঁধতে দেখেছি ।সূত্র:মুসান্নাফে ইবনে আবী শাইবাহ ১/৩৪২ (৩৯৩৮) (অবশিষ্ট-৮) অর্থ: (২) হযরত আবূ জুহাইফা রহ. থেকে বর্ণিত, হযরত আলী রাযি. বলেছেন নামাযে (হাত বাঁধার মধ্যে) সুন্নাত হল ডান হাতকে বাম হাতের উপর নাভীর নিচে রাখা। সূত্র: সুনানে আবূ দাউদ হাদীস নং (৭৫৬) সুনানে দারাকুতনী ১/২২৭ (১০৮৯) বাইহাকী শরীফ ২/৩১ (২৩৪১) মুসনাদে আহমাদ ১/১১০ (৮৭৮) উল্লেখ্য যে, বর্ণিত হাদীসে হযরত আলী রাযি. নাভীর নিচে হাত বাঁধাকে সুন্নাত বলে অভিহিত করেছেন। আর উসূলে হাদীসের একটি মৌল নীতি হল, কোন সাহাবী স্বাভাবিকভাবে “সুন্নাত” শব্দ ব্যবহার করলে এর দ্বারা প্রিয় নবী ﷺ এর সুন্নাত উদ্দেশ্য হয়ে থাকে। দ্রষ্টব্য: তাদ্‌রীবুর্‌রাবী (১/১৮৮) সুতরাং হাদীসটি বাহ্যতঃ মউকুফ হলেও বাস্তবে তা মারফু (৯-অবশিষ্ট) https://play.google.com/store/apps/details?id=com.islami_jindegi
Blogger দ্বারা পরিচালিত.