জুমু‘আর চার রাকা‘আত সুন্নাতের পরে দুই রাকা‘আত
জুমু‘আর পরে চার রাকা‘আত সুন্নাত পড়ে আরো দুই রাকা‘আত পড়া উচিৎঃ
یصلی بعد الجمعۃ أربعا. فقدم بعدہ علیؓ ‘ فکان إذا صلی الجمعۃ صلی بعدہا رکعتین و أربعا. فاعجبنا فعل علی ؓ فاخترناہ.
رواہ الإمام الطحاوی ’’ فی شرح معانی الأثار ‘‘۱/۲۳۴
) ۲(و عن علیؓ أنہ قال : ’’ من کان مصلیا بعد الجمعۃ فلیصل ستا ‘‘ .
رواہ الطحاوی فی ’ ’شرح معانی الأثار ‘‘۱/
অর্থ: (১) হযরত আবূ আব্দুর রহমান সুলামী রহ. বলেন “আমাদের মাঝে অর্থাৎ, কুফা নগরীতে হযরত ইবনে মাসউদ রাযি. যখন (হুকুমতের পক্ষ থেকে) এলেন, তখন তিনি জুমু‘আর পর চার রাকা‘আত পড়তেন এরপর হযরত আলী রা. (তাঁর খেলাফত কালে) এসে জুমু‘আর পর ২ রাকা‘আত ও চার রাকা‘আত (মোট ৬ রাকা‘আত) পড়তে লাগলেন। (বর্ণনাকারী বলেন) এটা আমাদের নিকট ভাল লাগল। ফলে আমরা এটা গ্রহণ করলাম।সূত্র: ত্বহাবী শরীফ ১/২৩৪ আল্লামা নিমাভী রহ. এ হাদীসের সনদ সম্পর্কে বলেন: “সনদটি সহীহ” । দ্রষ্টব্য: আছারুস্ সুনান পৃষ্ঠা-৩০৩
বি: দ্র: এ হাদীসে জুমু‘আর পর সর্ব মোট কত রাকা‘আত নামায তার বর্ণনা উদ্দেশ্য, তারতীব উদ্দেশ্য নয়, কারণ হযরত উমর রাযি. ও হযরত আলী রাযি. থেকে বর্ণিত অন্য একটি মওকুফ হাদীস দ্বারা প্রমাণিত হয় যে, চার রাকা‘আত আগে এবং দুই রাকা‘আত পরে পড়তে হবে। দ্রষ্টব্য: মুসান্নাফে ইবনে আবী শাইবা ২/২২২১
অর্থ: (২) হযরত আলী রাযি. থেকেই (অপর রেওয়ায়াতে) বর্ণিত, আছে যে, তিনি বলেন তোমাদের মধ্যে যারা জুমু‘আর পর নামায পড়বে, তারা যেন ছয় রাকা‘আত পড়ে। সূত্র: ত্বহাভী শরীফ, আল্লামা নিমাভী রহ. এই হাদীসের ব্যাপারে বলেন: হাদীসটির সনদ সহীহ। আছারুস্ সুনান পৃষ্ঠা-৩০৩
উল্লেখ্য যে, খলীফায়ে রাশেদ হযরত আলী রাযি. ছয় রাকা‘আতের নির্দেশ তখনই দিতে পারেন যখন তা প্রিয় নবী ﷺ থেকে তাঁর নিকট প্রমাণিত হয়েছে।
https://play.google.com/store/apps/details?id=com.islami_jindegi


